শিক্ষামন্ত্রীর সাক্ষাতকার এবং আমার সামান্য মন্তব্য

সাক্ষাতকার লিংক: বাংলানিউজ২১
“এসএসসি-এইচএসসির দুটি সার্টিফিকেট বিশ্ববিদ্যালয়গুলোর কাছে গ্রহণযোগ্য নয়? কেন বিশ্ববিদ্যালয় তা গ্রহণ করবে না?”
মান-নীয় মন্ত্রীর এটা একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন বটে! আমার কাছেও গুরুত্বপূর্ণ লাগে প্রশ্নটা। অন্তত এই প্রশ্নের ব্যাপারে মন্ত্রীর সাথে একমত
কোচিং বাণিজ্য বন্ধ হচ্ছে না কেন?
Continue reading…

হুমায়ূন আহমেদ এর মা

যে কোন মৃত্যুই দুঃখজনক। মৃত্যু সংবাদ শুনতে খারাপ লাগে। হুমায়ূন আহমেদ এর মা মারা গিয়েছেন। উনাকে হুমায়ূন আহমেদ এর মা বলেই জানতে পারলাম। বিখ্যাত কেও না হলে জানতে পারতাম না। জগত বড় অদ্ভুদ। প্রিয় লোকদের নিয়েই আমরা বড় বেশি ভাবি। কিন্তু প্রিয় লোকদের আড়ালে অনেক মানুষ থাকেন তাদের সম্মানটা দিতে হয় আরো বেশি বেশি। হয়তো কেও দেন। কেও দেন না।
হুমায়ূন আহমেদ যেমন চিনিয়েছেন তার মা-কে আমাদের কাছে। আর উনার মা চিনিয়েছেন তাঁর সন্তানদের পুরো পৃথিবী। তাঁর তিন সন্তানদের, লেখক হুমায়ূন আহমেদ, লেখক জাফর ইকবার এবং কার্টুনিস্ট আহসান হাবিব আমার প্রিয় লোকদের তালিকায় আছেন। প্রয়াত মা কে শ্রদ্ধা জানাই। দুনিয়ার সকল মা কেই শ্রদ্ধা জানাই। তাঁরা যতটা কষ্ট করেন তার মূল্য কখনো চান না। ..

কিছু সময় বাচানো নেট ব্রাউজিং টিপস

ফেসবুক বা ওয়েবপেজ স্ক্রোল করার সময় মাউসের মাঝখানের বাটন / রোলার ব্যবহার না করাই ভালো। এর বিকল্প ব্যবহার করতে পারেন কীবোর্ডের স্পেস বার। এতে দ্রুত স্ক্রোল হবে। মাউস ও টিকবে বেশি দিন।
লিংক ক্লিক করে অন্য পেজ এ যাবার জন্য মাউসের ওই মাঝখানের বাটন লিংকে রেখে ক্লিক করে দেখুন। কষ্ট করে রাইট ক্লিক করে দ্বিতীয়বার ক্লিক করা লাগে না। এবং পেজ পরিবর্তন হওয়া থেকে বাচা যায়।
Continue reading…

জীবন উন্নয়নের জন্য ১০টি কাজ!

টাইম ম্যাগাজিনে আজ একটা লেখা পড়লাম। লেখাটার শিরোনাম ছিল “তোমার জীবনের উন্নয়নের জন্য প্রতিদিনকার ১০টি কাজ।
আমি কেবল পয়েন্টগুলো এখানে উল্লেখ করছি। নিজে যা বুজলাম তাই লিখছি। কারো বিস্তারিত পড়তে ইচ্ছে হলে, নিচের দেয়া লিংক এ গিয়ে পড়তে পারেন।
Continue reading…