কিছু সময় বাচানো নেট ব্রাউজিং টিপস

ফেসবুক বা ওয়েবপেজ স্ক্রোল করার সময় মাউসের মাঝখানের বাটন / রোলার ব্যবহার না করাই ভালো। এর বিকল্প ব্যবহার করতে পারেন কীবোর্ডের স্পেস বার। এতে দ্রুত স্ক্রোল হবে। মাউস ও টিকবে বেশি দিন।
লিংক ক্লিক করে অন্য পেজ এ যাবার জন্য মাউসের ওই মাঝখানের বাটন লিংকে রেখে ক্লিক করে দেখুন। কষ্ট করে রাইট ক্লিক করে দ্বিতীয়বার ক্লিক করা লাগে না। এবং পেজ পরিবর্তন হওয়া থেকে বাচা যায়।

স্টেটাস লেখা হয়ে গেলে, Control + Shift + Enter একসাথে দিন। পোস্ট পাবলিশ হয়ে যাবে। মাউস নিয়ে কষ্ট করে Post বাটনে প্রেস করা লাগবে না।

স্ক্রীণশট নেয়ার জন্য কীবোর্ড এই Print Screen নামে একটা বাটন ডিফল্টভাবে থাকেই। এছাড়া উইনডোজ সেভেন এর পর থেকে সব জানালা ( উইনডোজ মাইক্রোসফট) ভার্সনেই Snipping Tool নামে স্ক্রীণশট নেয়ার সফটওয়্যার দেয়া আছে। এটার বিশেষত্ব হচ্ছে, এর মাধ্যমে পুরো দৃশ্যমান পেজ কিংবা নির্দিষ্ট কোন জায়গার স্ক্রিণশট নেয়া যায়।

স্ক্রীণশট নেয়া হলে, সেটা পেইন্টে পেস্ট করে জেপিজি বা পিএনজি ফরম্যাটে সেইভ করা যায়। এছাড়া যদি পিসিতে ড্রপবক্স ইনস্টল দেয়া থাকে, স্বয়ংক্রিয় ভাবে ড্রপবক্সের স্ক্রীণশট ফোল্ডারে জমা হয়।

আরো মজার বিষয় আছে, কমেন্টে বা ইনবক্সেও আপনি এই নেয়া স্ক্রিণশট সরাসরি Control + V করতে পারবেন। এজন্য স্ক্রীণশট নেয়ার পর পরই কমেন্টে বা ইনবক্সে যদি Control + V প্রেস করেন তবেই হল। স্ক্রীণশট নেয়া হলে, সেটা পিসির ক্লিপবোর্ড মেমরিতে জমা থাকে পরবর্তী মেমরি না আসা পর্যন্ত। স্কাইপ, গুগল ইমেইল এগুলাতেও আপনি সরাসরি ক্লিপবোর্ড থেকে ছবি সরাসরি পেস্ট করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *