ভুল সংবাদ এবং আতংক সৃষ্টি

চট্টগ্রাম বিভাগকে শুনলাম ছুড়ি দিয়ে কেটে আলাদা করা হবে! আলাদা রাষ্ট্র হবে চট্টগ্রাম! চট্টগ্রাম দখল করতে মায়ানমার লঙ্গি পড়ে প্রস্তুত! অনেকগুলো অনলাইন পত্রিকা রিপোর্ট করছে এই গত দিনে। আমি পড়েছি আরো ২-৩ দিন আগে। চট্টগ্রামের একটা লোকাল অনলাইন পত্রিকায়। অনলাইন পত্রিকায় আমার আস্থা আরেক ধাপ নেমে গেল। কোন পত্রিকায় ঠিক ঠাক অনুসন্ধান না করেই লিখে দিলো। যার তথ্যসূত্র গ্রহণযোগ্যতা দেখাতে পারে নাই কেই ই। মায়ানমারের এক নিউজ সাইট সেটাও অনলাইন বার্মা নিউজ.কম এ এরূপ নিউজ কে তারা সূত্র ধরেছে কেও কেও।

বাংলাদেশী আইটি এক্সপার্টরা আবার আরেক ধাপ এগিয়ে, এই সাইট কোথা থেকে চালানো হচ্ছে, কোথা থেকে কেনা হয়েছে, তা বের করে ফেলেছেন। সেখানে দেখলাম বাংলাদেশে থেকেই কেনা এখান থেকেই চালাচ্ছে। যদিও আজ ৩ জুন আপডেট করা, কেনার তথ্যগুলো পরিবর্তিত হয়েছে।

এখন বিষয় হল, ধরেন কেও আক্রমণ করতে আসছে আমাদের দেশ? আপনি কি ঘরের বন্দুক লইয়া ঝাঁপাইয়া পড়বেন? আপনি হয়তো বলবেন, ক্যারে আমি নামুম কেন? সেনা বাহিনী আছে না! হা, আমাদের সেনাবাহিনী আছে। তাহলে বিষয়টা তাদের হাতে ছেড়ে দেন না। তারা যদি না পারে আপনি না হয় গামছা বাইন্দা নামলেন দেশ উদ্ধারে! তার আগেই ফেসবুক জুড়ে এডা করে ফেলা, সেডা করে ফেলা, বইল্যা আতংক ছড়ানোর কোন কারণ নাই। সব কিছুরই শৃঙ্খলা আছে।

আমরা নিজের দায়িত্ব পালন না করে অন্যের দায়িত্ব নিয়ে নাক গলাতে বরাবরই ভালোবাসি। অভ্যাসটা পরিবর্তন জুরুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *